• রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    ৪০০ বছর পর আজ খুব কাছে চলে আসবে বৃহস্পতি ও শনি গ্রহ!

    অনলাইন ডেস্ক | ২১ ডিসেম্বর ২০২০ | ১০:২৮ পূর্বাহ্ণ

    ৪০০ বছর পর আজ খুব কাছে চলে আসবে বৃহস্পতি ও শনি গ্রহ!

    সপ্তদশ শতাব্দীতে শেষবার এমন ঘটনা ঘটেছিল। অর্থাৎ গ্যালিলিও যখন বেঁচে ছিলেন, সেই সময় পৃথিবী একবার এমন ঘটনার সাক্ষী থাকতে পেরেছিল। ৩৯৭ বছর পর ফের এমন বিরল ঘটনার সাক্ষী থাকতে পারবে পৃথিবীবাসী।

    ২১ ডিসেম্বর অর্থাৎ বছরের সবচেয়ে ছোট দিন আজ সোমবার সৌরমণ্ডলে বিরল এক ঘটনা ঘটবে। এদিন সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সূর্যাস্তের ঠিক পর কোনো উপকরণ ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য খালি চোখে দেখতে পারবেন।

    নাসা এক টুইটে জানিয়েছে, সৌরজগতের দু’টি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়।
    বৈজ্ঞানিকরা বলছেন, সোমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী।

    ওয়ান্ডার বিল্ট বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষক প্রফেসর ডেভিড বেনট্রাও জানিয়েছেন, এমন ঘটনা একজন মানুষ তার জীবনকালে একবারই দেখার সুযোগ পান।

    ১৬২৩ সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দু’টি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি। তার আগে ১২২৬ সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হয়েছিল। তারপর এই প্রথমবার এমন বিরল দৃশ্য পৃথিবী থেকে খালি চোখে দেখা সম্ভব হবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ২১ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved