• রবিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    ২০২১ সালে আরও বড় বিপদের শঙ্কা!

    অনলাইন ডেস্ক | ১৫ নভেম্বর ২০২০ | ৩:৫৮ অপরাহ্ণ

    ২০২১ সালে আরও বড় বিপদের শঙ্কা!

    ২০২০ সালের ওপর বিরক্ত প্রায় সবাই। একের পর এক খারাপ ঘটনা ঘটেছে এ বছরে। বিশেষ করে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে সারাবিশ্ব থমকে গেছে এ বছরেই।

    তবে নতুন বছরও ভালো যাবে না বলে আগেই সতর্ক করছে নোবেলজয়ী সংগঠন। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডাব্লিউএফপি) শীর্ষ একজন কর্মকর্তার সতর্কবাণী, ২০২১ সাল ২০২০ সালের চেয়েও খারাপ হতে পারে।

    বিশ্ব খাদ্য সংস্থার প্রধান ডেভিড বেসলি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, বিশ্ব খাদ্য সংস্থাকে নোবেল শান্তি পুরস্কার প্রদান বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রনেতাদের উদ্দেশ্যে নিঃসন্দেহে এক তাৎপর্যপূর্ণ বার্তা। ২০২১ সালে একাধিক দুর্ভিক্ষের সাক্ষি হতে চলেছে সারাবিশ্ব। তা ঠেকাতে প্রচুর অর্থের প্রয়োজন রয়েছে। রাষ্ট্রনেতাদের এটা বুঝতে হবে।

    ওই সাক্ষাৎকারে বেসলি আরো বলেন, সময় থাকতে থাকতে রাষ্ট্রনায়কদের পরিস্থিতিটা বুঝতে হবে। গত কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন ও করোনাভাইরাসের খবর সর্বাধিক প্রচারিত হয়েছে। অথচ গোটা বিশ্বে খিদের সঙ্গে লড়াইয়ের কথা কেউ বলেনি। অথচ এই লড়াইটার কথা বলা খুব জরুরি।

    তিনি আরো বলেন, ২০২০ সালে দুর্ভিক্ষের কিনারায় দাঁড়িয়েছিল সারাবিশ্ব। কিন্তু রাষ্ট্রনেতাদের মোটা টাকা অনুদান, আর্থিক প্যাকেজ ও ঋণ দেওয়ার প্রবণতার জেরে তা থেকে রেহাই পাওয়া গেছে। এখনই উপযুক্ত পদক্ষেপ না নিলে ২০২১ সালের এই বিপদ এড়ানো যাবে না।

    ডেভিড বেসলি বলেন, মহামারির দ্বিতীয়, তৃতীয় ঢেউ রুখতে ফের কিছু দেশ লকডাউনের পথে হাঁটতে পারে। এর জেরে অর্থনৈতিক অবস্থার ব্যাপক ক্ষতি হবে। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত দেশগুলোতে এর প্রভাব পড়বে।

    সূত্র : এবিসি নিউজ

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৫৮ অপরাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved