• সোমবার ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    সরকারি হাইস্কুলে ভর্তির নীতিমালা জারি

    অনলাইন ডেস্ক | ০১ অক্টোবর ২০২০ | ৯:৪০ পূর্বাহ্ণ

    সরকারি হাইস্কুলে ভর্তির নীতিমালা জারি

    সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে প্রথম শ্রেণিতে ন্যূনতম ৬ বছর বয়সী শিক্ষার্থীরা শুধু লটারিতে ভর্তির কথা বলা হয়েছে। ২য় থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি হবে পরীক্ষায়।

    ভর্তির ফরম ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এলাকা কোটা ৪০ শতাংশসহ অন্যান্য কোটা বহাল রাখা হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত নীতিমালাটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

    নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা মহানগরীর স্কুলের ক্ষেত্রে আশপাশ এলাকা কোটা হিসেবে বিবেচিত হবে। আশপাশের এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা থাকবে।

    অবশিষ্ট ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। এরমধ্যে প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, ২ শতাংশ প্রতিবন্ধী, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষক-কর্মচারীর সন্তানের জন্য ২ শতাংশ কোটা থাকছে।

    নীতিমালায় শিক্ষার্থীর বয়স, ভর্তি পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ, ভর্তি পরীক্ষার পদ্ধতি, বিদ্যালয়গুলো ক্লাস্টার বিভক্তিকরণ, ভর্তির আবেদন ফরম, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল তৈরিসহ বিভিন্ন দিকনির্দেশনা রয়েছে।

    ভর্তির ফরম বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এবার ভর্তির আবেদন ফরমের মূল্য ধরা হয়েছে ১৭০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত থেকে বেশি হবে না। দ্বিতীয়-তৃতীয় শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা হবে ৫০ নম্বরের মধ্যে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved