• বৃহস্পতিবার ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    শিশুদের বই পৌঁছে দেয় ভ্রাম্যমাণ উট লাইব্রেরি

    অনলাইন ডেস্ক | ১৫ নভেম্বর ২০২০ | ৪:০৫ অপরাহ্ণ

    শিশুদের বই পৌঁছে দেয় ভ্রাম্যমাণ উট লাইব্রেরি

    পাকিস্তানের বেলুচিস্তানের তুরবত জেলায় অনন্য একটি ভ্রাম্যমাণ উট লাইব্রেরি প্রতিষ্ঠা করা হয়েছে। লাইব্রেরিটি জেলার মন্ড অঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে শিশুদের মধ্যে বই বিতরণ করে।

    শিশুদের সহজে বই পাঠে আগ্রহী করতে অভিনব এই লাইব্রেরিটি প্রতিষ্ঠা করেছে পাকিস্তানের বেসরকারি সংগঠন আলিফ লায়লা বুক বাস সোসাইটি এবং ফিমেইল এডুকেশন ট্রাস্ট। এর সঙ্গে ব্যক্তিগতভাবে কয়েকজন সমাজসেবকও জড়িত আছেন।

    বেলুচিস্তানকে পাকিস্তানের সবচেয়ে পশ্চাৎপদ প্রদেশ হিসেবে বিবেচনা করা হয়। প্রদেশটিতে পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের অভাব আছে। তা ছাড়া এখানে নিয়মতান্ত্রিক কোনো প্রতিষ্ঠিত লাইব্রেরিও নেই। ফলে ভ্রাম্যমাণ উট লাইব্রেরি খুব অল্প সময়েই স্থানীয় শিশুদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

    প্রতি সপ্তাহে ভিন্ন ভিন্ন বিষয়ের বই নিয়ে হাজির হলে উট লাইব্রেরিকে মৌমাছির মতো ঘিরে ধরে শিশুরা। শিশুদের বই পাঠে আগ্রহী করতে লাইব্রেরিটি তাদের বিনা মূল্যেও বই বিতরণ করছে।

    লাইব্রেরির অন্যতম সংগঠক সৈয়দা বাশারাত কাজমির দাবি, পাকিস্তানে এটিই সর্বপ্রথম ভ্রাম্যমাণ উট লাইব্রেরি। তিনি বলেন, ‘এটি আমাদের কার্যক্রমের চতুর্থ সপ্তাহ। সপ্তাহে তিন দিন এলাকায় গিয়ে আমাদের উট লাইব্রেরি বই বিতরণ করে। মাশাআল্লাহ! আমরা দেখছি, এ রকম একটি লাইব্রেরি পেয়ে শিশুরা খুব খুশি এবং বই পড়ার প্রতিও তাদের আলাদা আগ্রহ ও উদ্দীপনা তৈরি হচ্ছে।’

    তিনি বলেন, এখনকার শিশুরা মোবাইল কিংবা টিভি স্ক্রিনের সামনে বসলে আর উঠতেই চায় না। উট লাইব্রেরির কল্যাণে এ ক্ষতি থেকে তারা কিছুটা হলেও রেহাই পাচ্ছে। এতে শিশুরা উপকৃত হওয়ায় তাদের মা-বাবাও খুব খুশি।

    সূত্র : আরব নিউজ।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:০৫ অপরাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved