• রবিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    শিক্ষক-শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে চিকিৎসার দায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের : ইউজিসি

    অনলাইন ডেস্ক | ০৩ নভেম্বর ২০২০ | ১১:০৭ পূর্বাহ্ণ

    শিক্ষক-শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে চিকিৎসার দায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের : ইউজিসি

    প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার দায়িত্ব স্ব স্ব বিশ্ববিদ্যালয়কে নিতে হবে। মহামারি করোনা ভাইরাস সংক্রমনে পরিস্থিতিতে এ নির্দেশনাসহ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনার্স ও মাস্টার্স পর্যায়ে সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়ার বিষয়ে ৭ দফা নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

    সোমবার (২ নভেম্বর) কমিশিনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনাগুলো সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে পাঠানো হয়েছে। ইউজিসি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

    নির্দেশনাগুলো রয়েছে, এক দিনে ১টি প্রোগ্রামের ১ টির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে না, স্বাস্থ্য সেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা যেমন: বাধ্যতামূলক ফেস মাস্ক পরিধান, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণ ইত্যাদি নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে, প্রতি ক্লাসে একসাথে ১০ (দশ) জন শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা সম্পন্ন করতে হবে, শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর কেবলমাত্র আধা ঘন্টা আগে ক্যাম্পাসে আগমন এবং তা শেষ হওয়ার আধা ঘন্টার মধ্যে ক্যাম্পাস হতে প্রস্থান নিশ্চিত করতে হবে, সংশ্লিষ্ট কোর্সের মৌখিক পরীক্ষা অনলাইনে সম্পন্ন করতে হবে, ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীর মাঝে দূরত্ব থাকতে হবে ন্যূনতম ৬ (ছয়) ফুট, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও এ দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে এবং ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার দায়িত্ব স্ব স্ব বিশ্ববিদ্যালয়কে নিতে হবে। এ ব্যাপারে কমিশন কোন দায়ভার গ্রহণ করবে না।

    চিঠিতে, গত ৭ মে জারি করা সাধারণ নির্দেশাবলী যথাযথ প্রতিপালন ও অনুসরণ নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়েছে। এসব নির্দেশনা শুধুমাত্র অনার্স ও মাস্টার্স পর্যায়ের সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়ার ক্ষেত্রে প্রযোজ্য হবে বলেও জানিয়েছে ইউজিসি।

    জানা গেছে, করোনা পরিস্থিতি প্রলম্বিত হওয়ায় ব্যবহারিক ক্লাস-পরীক্ষা ও মূল্যায়ন কিভাবে সম্পন্ন করা হবে সে বিষয়ে নির্দেশনা চেয়ে বেশ কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে আবেদন কমিশনে পাঠানো হয়েছিল।

    দেশে কাভিড-১৯ এর কারণে উদ্ভূত পরিস্থিতিতে গত ৭ মে, ২০ মে এবং ১৭ আগস্ট কমিশন কর্তৃক বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস ও পরীক্ষা গ্রহণ, মূল্যায়ণ এবং শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়। সে নির্দেশনায় ল্যাবরেটরিভিত্তিক সকল কোর্সের ব্যবহারিক ক্লাস এবং পরীক্ষা ও মূল্যায়ন করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরই অতিরিক্ত সময় বরাদ্দ করে সরাসরি শ্রেণিকক্ষে সম্পন্ন করতে হবে বলে নির্দেশ দেয়া হয়েছিল।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:০৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved