• বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    লিজের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে চায় বিমান

    অনলাইন ডেস্ক | ০৫ অক্টোবর ২০২০ | ৯:১৬ পূর্বাহ্ণ

    লিজের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে চায় বিমান

    লিজে নেওয়া ইজিপ্ট এয়ারের দুটি ৭৭৭-২০০ উড়োজাহাজ পরিচালনায় প্রতি মাসে ১১ কোটি টাকা করে ভর্তুকি দিয়ে আসছিল বিমান বাংলাদেশ এয়ারলাইনস। উড়োজাহাজ দুটি থেকে রাজস্ব আদায় হয়েছিল দুই হাজার ২০০ কোটি টাকা, অথচ পরিচালনায় খরচ হয় তিন হাজার ৩০০ কোটি টাকা। অর্থাত্ সরকারের ক্ষতি এক হাজার ১০০ কোটি টাকা। তবে এ অবস্থা থেকে গত মার্চে বেরিয়ে আসতে পেরেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি।

    বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক। গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ও আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক ও সৈয়দা রুবিনা আক্তার উপস্থিত ছিলেন।

    সিনিয়র সচিব মহিবুল হক বলেন, সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী বিমান লিজ সংস্কৃতি থেকে একেবারে বেরিয়ে আসতে চাইছে। নতুন তিনটি ভ্যাশ-৮ বিমান আসবে। এর মধ্যে দুটি এ বছরের মধ্যে বহরে যুক্ত হবে। আরেকটি আসবে জানুয়ারিতে। এগুলো ২৪ মিলিয়ন ডলারে কেনা হয়েছে।

    সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার বলেন, বিমানের লিজ প্রক্রিয়াটি স্পষ্ট নয়। বিষয়টি নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনার প্রয়োজন ছিল। আগামী দিনে বিমানের সার্বিক কার্যক্রম নিয়ে কমিটিতে আলোচনা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

    জানা গেছে, বৈঠকে আকাশপথে পরিবহন (মন্ট্রিয়ল কনভেনশন) বিল-২০২০ এবং বাংলাদেশ ট্রাভেল এজিন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন-২০১৩ নিয়ে আলোচনা হয়েছে। সংসদীয় কমিটির সুপারিশসহ বিল দুটি পাসের প্রস্তাব সংসদে উত্থাপনের সিদ্ধান্ত হয়েছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:১৬ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved