• শুক্রবার ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    রাগ কিভাবে কমাবেন?

    অনলাইন ডেস্ক | ২৮ আগস্ট ২০২০ | ৯:৪৬ অপরাহ্ণ

    রাগ কিভাবে কমাবেন?

    অল্পতেই রেগে যাই আমরা। ‘রেগে গেলেন তো হেরে গেলেন’, দৈনন্দিন জীবনে এভাবেই আমরা হেরে যাই। অথচ কিছু বিষয় মাথায় রাখলেই রাগ কমানো যায়। চলুন জেনে নেই রাগ কমানোর ৭ উপায়।

    থামুন :

    অনেক বিষয় আসবে যা আপনাকে করবে রাগান্বিত। তবে সেসব বিষয়ের জন্য প্রস্তুত রাখুন একটি শব্দ ‘থামুন’। যখনই কোনও বিষয় আপনার ভালো লাগবে না কিংবা আপনি বোঝাতে পারবেন না তখন থেমে যান।

    সমাধান করুন :

    আপনার রাগ হবার যদি কারণ থাকে তবে তার সমাধানও থাকবে। তাই সমাধান খুঁজে বের করে রাগ পরিহার করুন। আপনি বা আমি কেউই বেশিদিন এই পৃথিবীতে বেঁচে থাকবো না, তাই ক্ষণিকের এ যাত্রায় রেগে গিয়ে সময় নষ্ট করে লাভ কী? চেষ্টা করুন দ্রুত এর সমাধান করতে।

    মনোযোগ অন্যদিকে নিন :

    মনোযোগ অনেক বড় আরেকটি ব্যাপার। যেসব বিষয় নিয়ে আপনি রেগে যান সেগুলো থেকে মনোযোগ সরিয়ে নিন। এমন কিছু করুন যা আপনার ভালো লাগে। প্রিয়জনের সঙ্গে কথা বলতে পারেন, মুভি দেখতে পারেন বা আইসক্রিম খেতে পারেন। দেখবেন রাগ কমে যাবে।

    ক্ষমা করুন :

    মানুষ সব সময়ই কিছু না কিছু ভুল করে। তাই বলে সব ভুলের জন্য রেগে যাওয়া মোটেও বুদ্ধিমানের কাজ না। যে ভুল করেছে, তার প্রতি রেগে না গিয়ে ক্ষমা করে দিন। দেখবেন তখন না হলেও পরবর্তীতে আপনার ভালো লাগবে।

    পরিস্থিতি :

    সবার পরিস্থিতি সব সময় এক রকম হয় না। আজ আপনি যার ওপর রেগে আছেন, কাল হয়তো তার জায়গায় আপনি থাকবেন! তাই রাগ ওঠলে পরিস্থিতিটি একটু বুঝে নিন। কেউ আপনাকে ইচ্ছে করে রাগিয়ে তুলবে না। তাই পরিস্থিতির কথা ভেবে দেখুন। দেখবেন আপনার রাগ কমে যাবে এবং আপনি বিষয়টি দ্রুত বুঝে যাবেন।

    স্থির থাকুন :

    আমরা যখন স্থির থাকতে পারি না তখন যেকোনো বিষয় নিয়েই আমরা রেগে যাই। তবে রাগ ওঠার জন্য পারিপার্শ্বিক অবস্থার চেয়ে বেশি দায়ী থাকি আমরা। কেননা তখন মানসিক অস্থিরতার কারণে সবকিছু ভুল মনে হয়। ফলে আমরা রেগে যাই। তাই আমাদের উচিত স্থির থাকা।

    যোগ-ব্যায়াম :

    যদি রাগ আপনার নিত্যসঙ্গী হয় এবং যদি আপনি কিছুতেই তা কমিয়ে আনতে না পারেন তাহলে যোগ-ব্যায়াম করুন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার আচরণে পরিবর্তন আসবে এবং আপনি রাগ কমাতে পারছেন।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৯:৪৬ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ আগস্ট ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা
    01646741484 | hossainreaz694@gmail.com

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved