• মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    মৃত্যুর ৪৫ মিনিট পরে বেঁচে উঠলেন পর্বতারোহী!

    অনলাইন ডেস্ক | ১৭ নভেম্বর ২০২০ | ৮:২৯ অপরাহ্ণ

    মৃত্যুর ৪৫ মিনিট পরে বেঁচে উঠলেন পর্বতারোহী!

    হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়ার ৪৫ মিনিট পরে জেগে উঠলেন এক পর্বতারোহী। হ্যাঁ, বিশ্বাস করতে না পারলেও এমনই এক ঘটনা ঘটেছে আমেরিকায়। মৃত্যু থেকে ফিরে এসেছেন পর্বতারোহী মাইকেল নাপিনস্কি। খবর আনন্দবাজারের।

    আমেরিকার মাউন্ট রেনইয়ার ন্যাশনাল পার্কে একেবারে বরফে জমাট বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছিল নাপিনস্কিকে। তখনও বেঁচে ছিলেন তিনি। কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার পর দেখা গেল, হৃদযন্ত্র বন্ধ হয়ে গিয়েছে তাঁর। যদিও শেষ পর্যন্ত চিকিৎসকরা বাঁচিয়ে আনলেন তাঁকে।

    একটি স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ৪৫ বছরের নাপিনস্কি তাঁর বন্ধুদের সঙ্গে মাউন্ট রেইনার পর্বতে উঠছিলেন। মাঝপথে তিনি দলছুট হয়ে পড়েন। তারপর তিনি সিদ্ধান্ত নেন, নির্দিষ্ট পয়েন্টে বন্ধুদের সঙ্গে আবার মিলিত হবেন। কিন্তু আবহাওয়া সঙ্গ দেয়নি। ক্রমে পরিস্থিতি এত খারাপ হয় যে দৃশ্যমানতা প্রায় শূন্যে পৌঁছে যায়।

    সেদিন সন্ধ্যার মধ্যে নির্দিষ্ট পয়েন্টে পৌঁছতে পারেননি তিনি। তারপরেই তাঁর বন্ধুর নাপিনস্কির নিখোঁজ হওয়ার খবর পাঠান। অনেক চেষ্টা করার পর হেলিকপ্টারের মাধ্যমে তাঁকে উদ্ধার করা হয়। সিয়াটলের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে।

    হাসপাতালে পৌঁছলে দেখা যায়, নাপিনস্কির হৃদযন্ত্র বন্ধ হয়ে গেছে। তারপর চিকিৎসকরা সিপিআর দিতে শুরু করেন ও অতিরিক্ত অক্সিজেনের সাপোর্ট দেওয়া হয়, পাম্প করে দেওয়া হয় রক্তও যাতে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড বের করে আনা যায়। টানা ৪৫ মিনিট এই চিকিৎসা চলার পর হঠাৎই হৃদস্পন্দন ফিরে আসে তাঁর। এর দু’দিন পরে জ্ঞান ফেরে নাপিনস্কির।

    হাসপাতালের এক নার্স জানিয়েছেন, ‘‘নাপিনস্কি কাঁদছিলেন, তাঁকে ঘিরে যাঁরা ছিলেন, তাঁরাও কাঁদছিলেন। দেখে সত্যিই ভাল লাগছে যে চিকিৎসক, নার্সদের যৌথ চেষ্টার ফলে এভাবে একজন মানুষ জীবন ফিরে পেলেন। এমন নাটকীয় ঘটনা আমি দেখিনি।’’

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved