• রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

    অনলাইন ডেস্ক | ২১ ডিসেম্বর ২০২০ | ১২:১১ অপরাহ্ণ

    মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

    জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম। গত বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক (এইচডিআই) প্রতিবেদন-২০২০ প্রকাশ করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

    সোমবার (২১ ডিসেম্বর) সকালে পরিকল্পনা মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

    সূচকে দুই ধাপ অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, তবে আরো উন্নতি করতে চাই আমরা। গত বছর এক ধাপ এগিয়ে বাংলাদেশ ছিলো ১৩৫তম স্থানে। এবারের প্রতিবেদন অনুযায়ী ১৮৫ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩ তম।

    দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান। বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান। পাকিস্তান এক বছরের ব্যবধানে দুই ধাপ পিছিয়ে ১৫৪তম, নেপাল পাঁচ ধাপ এগিয়ে ১৪২তম এবং আফগানিস্তান এক ধাপ এগিয়ে ১৬৯তম অবস্থানে রয়েছে।

    প্রতিবছর বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিকপ্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।

    এবারের মানব উন্নয়ন সূচকে আগের বছরের মতো শীর্ষ অবস্থান ধরে রেখেছে নরওয়ে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড। এরপর রয়েছে হংকং, আইসল্যান্ড, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও ডেনমার্ক। আর সবার পেছনে আছে গায়ানা, লাইবেরিয়া, গিনি বিসাউ, কঙ্গো ও নাইজার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:১১ অপরাহ্ণ | সোমবার, ২১ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved