• সোমবার ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    মাত্র ১০ সেকেন্ডে ভেঙে চুরমার ১৪৪ তলা বিল্ডিং

    অনলাইন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০২০ | ৫:১৩ অপরাহ্ণ

    মাত্র ১০ সেকেন্ডে ভেঙে চুরমার ১৪৪ তলা বিল্ডিং

    একটি বিল্ডিং তৈরি করতে সময় লাগে কয়েক বছর। তবে এটি ধ্বংস করতে বা ধ্বংস হয়ে যেতে সময় নেয় মাত্র কয়েক সেকেন্ড। এমনই ঘটনার সাক্ষী সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি। যেখানে ১৪৪ তলা বিল্ডিং ভেঙে ফেলা হল মাত্র ১০ সেকেন্ডে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

    এত অল্প সময়ে মীনা প্লাজার ১৪৪ তলা টাওয়ারটি ভেঙে ফেলার পর তার নাম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে উঠে গেছে। এর আগে এত উঁচু বিল্ডিং অল্প সময়ের মধ্যে কখনও ভেঙে ফেলা হয়নি।

    ১৬৫ মিটার উঁচু এই টাওয়ারটি নিয়ন্ত্রিত ডিনামাইট দিয়ে বিস্ফোরণ করে ভেঙে ফেলা হয়। এই বিল্ডিংটি মীনা প্লাজার অংশ ছিল। বিল্ডিংটি ধ্বংস করতে ৯১৫ কেজি বিস্ফোরক ৩০০০ টিরও বেশি ডিটোনেটরের মাধ্যমে সক্রিয় করা হয়েছিল। এরপর চোখের পলকে বিল্ডিংটি ধসে পড়ে। এটি ছিল ৫৪১.৪৪ ফুট লম্বা।
    কলকাতা টোয়েন্টিফোর জানায়, ২০২০ সালের ২৭ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির এই বিল্ডিংটি কিনে নেয় মোডান প্রপার্টি (ইউএই)। বিস্ফোরণের পরেই আবু ধাবি মিউনিসিপাল রেগুলেটর, পৌর ও পরিবহণ অধিদফতরের পক্ষ থেকে এই বিল্ডিং ধ্বংসের ঘোষণা দেয়া হয়।

    জানা গেছে, বিল্ডিং ভেঙে ফেলার আগে বন্দর এলাকার দোকান ও বাজারগুলো অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয় ও ওই এলাকায় যাতায়াত নিয়ন্ত্রণ করা হয়। মোডেনের চিফ এক্সিকিউটিভ বিল ওরেগন জানিয়েছেন, বিল্ডিংটি ভেঙে ফেলার পরে বর্তমানে সাইটটি পরিদর্শন করা হচ্ছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:১৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved