• শনিবার ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    ভালো ব্যবহারে জাহান্নাম থেকে মুক্তি মেলে

    রায়হান রাশেদ | ০২ জানুয়ারি ২০২১ | ৭:৩৫ পূর্বাহ্ণ

    ভালো ব্যবহারে জাহান্নাম থেকে মুক্তি মেলে

    ব্যবহারে বংশের পরিচয়—কথাটা সর্বজনস্বীকৃত, প্রচলিত ও প্রসিদ্ধ। ব্যবহার মানুষকে মুগ্ধ করে। অজানা-অচেনা ভিন দেশি একজন মানুষও ভালো ব্যবহারে ঝুঁকে পড়ে অন্য ব্যক্তির প্রতি। সে হৃদয় গভীর থেকে স্ফীত স্বরে বলে, ‘লোকটি ভালো’।

    পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ মুহাম্মদ (সা.)-এর জীবনচরিত্র ছিল মাধুর্যপূর্ণ। তিনি ছিলেন উত্তম চরিত্রের অধিকারী। তিনি মানুষের মন জয় করেছেন সুন্দর ও অমায়িক ব্যবহারে। তাঁর আচরণে মুগ্ধ হয়ে ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় নিয়েছে বহু পথভোলা মানুষ। ইসলাম মানুষকে ভালো ব্যবহারে উৎসাহী করে। সুন্দর আচরণের নির্দেশ দিয়ে মহান আল্লাহ বলেন, ‘মুমিনদের প্রতি সহানুভূতিপূর্ণ আচরণ করো।’ (সুরা : হিজর, আয়াত : ৮৮)

    জীবনকে ধারণ করতে হবে নৈতিকতার ডোরে। নৈতিকতা জীবনে বয়ে আনে সফলতা আর সার্থকতা। নৈতিকতাবিবর্জিত জীবনে অশান্তির দাবানল দাউ দাউ করে জ্বলে। একজন মানুষের নীতি-নৈতিকতা ভালো হলে অন্য মানুষ তার দ্বারা উপকৃত হয়। তার আচার-ব্যবহারে বিমুগ্ধ হয়। মানুষের সঙ্গে আচার-ব্যবহার কথা-বার্তায় হতে হবে বিনয়ী ও নম্র; দুর্বোধ্য ও অহংকারের সঙ্গে কথা বলা যাবে না।

    মানুষের সঙ্গে হাসিমুখে কথা বলা পুণ্যের কাজ। হাসিমুখে কথা বলে মানুষকে আপন করা যায়। অপরিচিত লোককেও কাছে টানা যায়। আবু জার (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘ভালো কাজের ক্ষুদ্রাংশকেও অবজ্ঞা কোরো না, যদিও তা তোমার ভাইয়ের সঙ্গে হাসিমুখে সাক্ষাতের মাধ্যমে হয়।’ (রিয়াজুস সালেহিন : ৬৯৪)

    ইসলাম বরাবরই মানুষকে উৎসাহী করে মানব কল্যাণে নিবেদিত আত্মপ্রাণ হতে এবং মানুষের সঙ্গে সদাচরণ করতে। ইসলাম সুন্দর ও ভালো কথা বলার তাগিদ দেয়। সুন্দর কথা মানুষের মনকে নাড়া দেয়, ভালো হওয়ার প্রতি উদ্বুদ্ধ করে। সুন্দর কথায় গুনাহ মাফ হয়, সওয়াব হয়। এটি সদকাস্বরূপ।

    একজন গরিব মানুষ—যে আল্লাহর রাস্তায় অক্ষমতার কারণে দান-সদকা করতে পারে না, সে যেন মানুষের সঙ্গে ভালো কথা বলে। কেননা ভালো কথাও সদকাস্বরূপ। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘সূর্য উদিত হওয়া প্রতিটি দিনেই মানুষের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের ওপর সদকা দেওয়া আবশ্যক। কাউকে বাহনে উঠতে কিংবা কোনো সামগ্রী বাহনে তুলে দিতে সাহায্য করা সদকাস্বরূপ। সুন্দর কথা বলা সদকাস্বরূপ। নামাজে যাওয়ার প্রতিটি পদক্ষেপ সদকাস্বরূপ। পথ থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে ফেলা সদকাস্বরূপ।’ (সহিহ মুসলিম, হাদিস : ১০০৯)

    সুন্দর ব্যবহার জাহান্নাম থেকে মুক্তির কারণ। আদি ইবনে হাতিম (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘জাহান্নামের আগুন থেকে আত্মরক্ষা করো, যদিও তা খণ্ডিত খেজুরের বিনিময়েও হয়। কেউ যদি তা করতেও সক্ষম না হয়, সে যেন অন্তত ভালো ও সুন্দর ব্যবহার দিয়ে হলেও নিজেকে জাহান্নাম থেকে বাঁচায়।’ (সহিহ বুখারি, হাদিস : ৬৫৪০)

    জীবন হোক সুন্দর ব্যবহারে প্রস্ফুটিত ও আলোকিত।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৭:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ০২ জানুয়ারি ২০২১

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০১ সেপ্টেম্বর ২০২০

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা
    01646741484 | hossainreaz694@gmail.com

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved