• বৃহস্পতিবার ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    বিশ্বে করোনা রোগী সাড়ে ৩ কোটি ছাড়াল

    অনলাইন ডেস্ক | ০৫ অক্টোবর ২০২০ | ১০:১৪ পূর্বাহ্ণ

    বিশ্বে করোনা রোগী সাড়ে ৩ কোটি ছাড়াল

    করোনা ঝড়ে লণ্ডভণ্ড বিশ্ব। এখনও থামছে না এই মহামারী। সর্বনাশা করোনায় রোজ মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছেন হাজার হাজার মানুষ। ইতিমধ্যে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ কোটি ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা বেড়ে ১০ লাখ ৪০ হাজারে ছাড়িয়ে গেছে।

    করোনায় আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল সাড়ে ৯ টা পর্যন্ত বৈশ্বিক মহামারীতে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫৩ লাখ ৯৭ হাজার ৩২০ জন। আর মারা গেছেন ১০ লাখ ৪১ হাজার ৮২৩ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৬ লাখ ২০ হাজার ১১৬ জন।

    এদিকে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্যে আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান একটু কম দেখা দেখানো হয়েছে। জনস হপকিন্স বলছে, সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৫০ লাখ ৭০ হাজার ২১৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১০ লাখ ৩৫ হাজার ৮৫৩ জনের। আর এ পর্যন্ত সেড়ে উঠেছে ২ কোটি ৪৪ লাখ ৬ হাজার ৮৩ জন।

    বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৪ লাখ ২০ হাজার ৪৭৬ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৯ হাজার ৮২০ জনের।

    যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৯ লাখ ১৫ হাজার ২৮৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৫২ জনের।

    আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ ৪৯ হাজার ৩৭৩ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১ হাজার ৭৮২ জনের।

    মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ৯ নম্বরে। মেক্সিকোতে সোমবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭ লাখ ৫৭ হাজার ৯৫৩ জন এবং মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৮৮০ জনের।

    গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:১৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved