• বৃহস্পতিবার ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    বাড়ীর গেটের সামনে প্রাচীর নিমার্ণে অবরুদ্ধ শরিফের পরিবার

    অনলাইন ডেস্ক | ১১ অক্টোবর ২০২০ | ১:০৪ পূর্বাহ্ণ

    বাড়ীর গেটের সামনে প্রাচীর নিমার্ণে অবরুদ্ধ শরিফের পরিবার

    বাংলাদেশের প্রত্যেক নাগরিকেরই সমাজে ভালোভাবে বসবাসের অধিকার রয়েছে। বসবাসের ক্ষেত্রে বসতবাড়ির সামনে চলাচলের জন্য প্রয়োজন যাতায়াত ব্যবস্থার। কোন স্থানে নিরাপদে বসবাস করা প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। কিন্তু দিনাজপুরের বিরামপুর উপজেলার একটি পরিবার সেই অধিকার থেকে বঞ্চিত হয়ে নিজেদের অধিকার ফিরে পেতে বিভিন্ন জায়গায় অসহায়ের মতো ছুঁটে বেড়াচ্ছেন।

    সরেজমিনে গিয়ে জানা গেছে, উপজেলার কাটলা ইউনিয়নের দক্ষিন দাঁউদপুর গ্রামের দছির উদ্দিনের প্রবাসীপুত্র শরিফ উদ্দিন প্রায় একযুগ পূর্বে কাটলা বাজারে তার ক্রয়কৃত জায়গায় পরিবার নিয়ে বসবাসের উদ্দেশ্যে বসতবাড়ি নির্মাণ করেন। কিন্তু বাড়ি নির্মাণের পর বাড়ি থেকে বের হওয়ার জন্য রাস্তার সমস্যা দেখা দেয়। সে সময় বাড়ীর মালিক প্রতিবেশী মুক্তিযোদ্ধা ফজলুর রহমানের নিকট থেকে উভয়ের মধ্যে আলোচনা সাপেক্ষে ২০১৫ সালে তিনশত টাকা মূল্যের স্ট্যাম্পে লেখাপড়ার মাধ্যমে ২৫ হাজার টাকা দিয়ে রাস্তার দিক উল্লেখ সাপেক্ষে মোট সাড়ে ২৩ ফিট জায়গা নেন। এরপর থেকে ওই রাস্তা দিয়েই শরিফের বাড়ীর লোকজন চলাচল করে আসছিল।

    কিন্তু সম্প্রতি সময়ে শরিফের বাড়ির সামনে ইউনিয়ন ভূমি অফিসের নতুন ভবনের কাজ শুরু হলে বাড়ির গেটের সামনে প্রাচীর নির্মিত হওয়ায় চলাচলের রাস্তাটি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। এতে অবরুদ্ধ হয়ে পড়েছে শরিফের পরিবার। বতর্মানে বাড়িতে ঢোকার বা বের হওয়ার মতো যাতায়াতের কোন রাস্তা নেই।

    এমতাবস্থায় শরিফ জীবীকার তাগিদে প্রবাসে অবস্থান করায় গত ২৭ সেপ্টেম্বর তার বড় ভাই নাসির উদ্দিন চলাচলের রাস্তা উন্মুক্ত করণ প্রসঙ্গে ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি আবেদন করেন। কিন্তু অদ্যাবধি রাস্তার বিষয়ে কোন সুরাহা না হওয়ায় ওই পরিবারের লোকজন বিভিন্ন দপ্তরে ও জনপ্রতিনিধিদের দারে দারে ঘুরছে। বাংলাদেশের স্থায়ী নাগরিক হয়েও পরিবারটি তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। কি করে ফিরে পাবে তাদের সেই অধিকার, এমন প্রশ্ন ভুক্তভোগীদের। অধিকার ফিরে পেতে এ ব্যাপারে প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের দৃষ্টি কামনা করেন অসহায় পরিবারভাব

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:০৪ পূর্বাহ্ণ | রবিবার, ১১ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved