• রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    বাউবির পড়াশোনা এখন ইন্টারনেটে

    অনলাইন ডেস্ক | ১১ অক্টোবর ২০২১ | ৪:৫৪ অপরাহ্ণ

    বাউবির পড়াশোনা এখন ইন্টারনেটে

    বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। সংক্ষেপে যাকে বলা হয় বাউবি। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশ্বের সপ্তম বৃহত্তম ও সারা বিশ্বের ৬০টি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয়। এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মিডিয়া সেন্টার আছে। সেখানে দুটি টিভি স্টুডিওর একটি ১৩০ বর্গমিটার, অন্যটি ৮০ বর্গমিটার।

    সেগুলোর একটিতে তিন ক্যামেরায় অনুষ্ঠান ধারণ করা সম্ভ । এ ছাড়া এই সেন্টারের আওতায় ৬৫ মিটারের ট্রান্সমিটার টাওয়ার ও এসি প্লান্ট আছে। স্বয়ংসম্পূর্ণ এই মিডিয়া সেন্টারে ডিজিটাল ক্যামেরা, পাঁচটি এডিটিং প্যানেল, আধুনিক রেকর্ডিং স্টুডিও ও ভিডিও রেকর্ডিংয়ের জন্য আধুনিক ডিজিটাল ক্যামেরা, ম্যাকের এফসিপি ও আইএমসি এবং অডিও-ভিডিও ওয়াকিং স্টুডিও আছে।

    এই সেন্টার থেকেই বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবটিভি এবং ওয়েবরেডিও সম্প্রচার ও পরিচালনা করা হয়। সেগুলোর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অনুষ্ঠানগুলো শুনতে ও দেখতে পারেন ছাত্র-ছাত্রী ও আগ্রহীরা। মক্ ভিলেজে শুটিং করা ও এই সেন্টারে তৈরি অনুষ্ঠানগুলোই বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), বাংলাদেশ বেতার, ইউটিউব, ফেসবুক, টুইটারে সম্প্রচার করা হয়।

    বিটিভিতে রবি থেকে বৃহস্পতিবার সকাল ৭টা ১৫ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত অনুষ্ঠানগুলো প্রচার করা হয়। রবিবার ওপেন স্কুল, সোমবার স্কুল অব সোশ্যাল সায়েন্স, মঙ্গলবার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, বুধবার স্কুল অব বিজনেস, বৃহস্পতিবার অ্যাগ্রিকালচার এবং শুক্রবার স্কুল অব এডুকেশনের ছাত্র-ছাত্রীদের জন্য পাঠ্যক্রম উপস্থাপনা করা হয়। বেতারে প্রতিদিনই অনুষ্ঠান থাকে।

    এ জন্য ঢাকা-খ চ্যানেল টিউন করতে হয়। প্রতিদিন সন্ধ্যা ৭টা ৫ মিনিট থেকে সাড়ে ৭টা পর্যন্ত অনুষ্ঠানগুলো হয়। শুক্রবার স্কুল অব এডুকেশন, রবিবার স্কুল অব সোশ্যাল সায়েন্স, সোমবার ওপেন স্কুল, মঙ্গলবার স্কুল অব বিজনেস, বুধবার অ্যাগ্রিকালচার, বৃহস্পতিবার সায়েন্স অ্যান্ড টেকনোলজির অনুষ্ঠান থাকে। শুক্রবার অনুষ্ঠানগুলো পালাক্রমে পুনঃপ্রচার করা হয়।

    এসব অনুষ্ঠান ইউটিউবেও দেখতে পারেন, www.youtube.com/user/bdopenuniversity এই ঠিকানায়। ফেসবুকে পাবেন, www.facebook.com/bdopenuniversity এই লিংকে। টুইটারে আছে, www.twitter.com/bouedu লিংকে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবটিভির ঠিকানা হলো, www.webtv .bou.org.bd। তাদের ওয়েবরেডিওর ঠিকানা, www.weberadio .bou.org.bd। তাদের নিজেদের একটি ইউটিউব চ্যানেলও আছে www.boutube.cdu.bd নামে।

    মিডিয়া সেন্টারের পরিচালক প্রকৌশলী এস এম কেরামত আলী জানালেন, আধুনিক ইন্টারনেটভিত্তিক প্রচারমাধ্যমগুলোতে আমাদের অনুষ্ঠান সম্প্রচার করছি। ফলে দুর্গম ও অনেক দূরের ছাত্র-ছাত্রীরাও ইন্টারনেট ব্যবহার করে লেখাপড়া করতে পারছে। যেসব এলাকায় এখনো ইন্টারনেট সেবা পৌঁছতে পারেনি, সেসব জায়গায় ‘এসডি কার্ড’ নামের আলাদা সিম কার্ড দিচ্ছি। ফলে শিক্ষার্থীরা মোবাইলের এই কার্ডগুলো প্রবেশ করিয়ে অনুষ্ঠানগুলো দেখতে ও শুনতে পারছে। একে আমরা ‘মোবাইল লার্নিং’ বলি। ফলে অন্যদের মতো তারাও শিক্ষকদের লেকচার ও পড়ালেখার বিভিন্ন উপকরণ হাতের নাগালে পাচ্ছে। ’

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:৫৪ অপরাহ্ণ | সোমবার, ১১ অক্টোবর ২০২১

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved