• রবিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    বাংলাদেশি চিকিৎসকের বিশ্ব রেকর্ড

    অনলাইন ডেস্ক | ০২ ডিসেম্বর ২০২০ | ১০:৩০ পূর্বাহ্ণ

    বাংলাদেশি চিকিৎসকের বিশ্ব রেকর্ড

    ইংল্যান্ডের এমআরসিপি (মেম্বারশিপ অব দ্য রয়েল কলেজেস অব ফিজিশিয়ান্স অব দ্য ইউনাইটেড কিংডম) পরীক্ষায় বাংলাদেশি এক তরুণ চিকিৎসক বিশ্বে প্রথম হয়েছেন। এতে বিশ্ব দরবারে বাংলাদেশের মান উজ্জ্বল হয়েছে।

    ওই চিকিৎসকের নাম ডা. জেসি হক। তিনি শরীয়তপুর জেলার জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত আছেন।

    জাজিরা উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুল হাসান বলেন, এমআরসিপি পরীক্ষা ১ হাজার নাম্বারের হয়। এর মধ্যে পাস মার্ক হল ৪৫৪। সেখানে ৯০৬ নাম্বার পেয়ে সারা বিশ্বের সব প্রতিযোগীকে পেছনে ফেলেন ডা. জেসি হক।

    ডা. জেসি হক ঢাকার কেরানীগঞ্জের আমিরাবাগের বাসিন্দা। তিনি ঢাকা কলেজ থেকে ২০০৭ সালে এইচএসসি পাস করেন। এরপর প্রথমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি হন। সেখানেও তিনি কৃতিত্বের পরিচয় দেন। মাত্র ৮ মাস বুয়েটে পড়াশুনা করার পর তিনি মেডিকেলে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নেন। মেডিকেল ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় ২৯তম হন জেসি হক। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি ইন্টার্নশিপ করেন।

    ২০১৯ সালের মে মাসে তিনি এমআরসিপি পার্ট-১ পরীক্ষায় অংশ নেন। এরই মাঝে তিনি ৩৯তম বিসিএসে উর্ত্তীণ হয়ে শরীয়তপুরের জাজিরা উপজেলা স্বাস্থ্য কর্মপ্লেক্সের মেডিকেল অফিসার হিসেবে যোগ দেন।

    ডা. জেসি হক বলেন, পাঠ্যবইয়ের বাইরেও আমি মেডিকেলবিষয়ক প্রচুর বই পড়েছি। আমার বাসায় অনেক বই রয়েছে। ইংল্যান্ডে চিকিৎসাবিদ্যায় উচ্চতর ট্রেনিং করতে চাই। দক্ষতা অর্জন করে দেশে ফিরে সাধারণ মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করব।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৩০ পূর্বাহ্ণ | বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved