• বৃহস্পতিবার ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    প্রাথমিক শিক্ষকদের উচ্চতর ডিগ্রি যুক্ত হবে সার্ভিস বুকে

    অনলাইন ডেস্ক | ২৮ অক্টোবর ২০২০ | ১১:৩৬ অপরাহ্ণ

    প্রাথমিক শিক্ষকদের উচ্চতর ডিগ্রি যুক্ত হবে সার্ভিস বুকে

    এখন থেকে সার্ভিস বুকে যুক্ত হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উচ্চতর ডিগ্রি। এতে প্রায় দেড় লাখ সহকারী শিক্ষকের উচ্চতর ডিগ্রি সার্ভিস বুকে যুক্ত হওয়ার সুযোগ হলো। আর এ কারণেই সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেড পেতে আর কোনো বাধা থাকল না। গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

    আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা সাধারণত চাকরিতে যোগদানকালে সব সার্টিফিকেট জমা দেন এবং কর্তৃপক্ষের অনুমতি নিয়ে শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ অর্জন করলে তা সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু অনেক শিক্ষক অধ্যয়নরত অবস্থায় চাকরিতে যোগদান করেছেন এবং পরবর্তী সময়ে চাকরিরত অবস্থায় অধ্যয়ন সম্পন্ন করেছেন। এছাড়াও অনেক শিক্ষক নৈশকালীন বা খণ্ডকালীন কোর্স সম্পন্ন করেছেন, কিন্তু অসচেতনতার কারণে কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করেননি। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া যদি কোনো শিক্ষক শিক্ষাগত যোগ্যতা বা অভিজ্ঞতা অর্জন করেন, সেসব সনদসমূহ যাচাই করে সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করা হবে। তবে এখন থেকে শিক্ষাগত যোগ্যতা অর্জনের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করতে হবে।

    তথ্য অনুযায়ী, আগে প্রাথমিকের সহকারী শিক্ষকদের এন্ট্রি পদে নারীদের জন্য উচ্চমাধ্যমিক ও পুরুষদের জন্য স্নাতক ডিগ্রি নির্ধারণ করা ছিল। এই পদে ৬০ শতাংশ শিক্ষকই নারী। ফলে তাদের বড় অংশই উচ্চমাধ্যমিক পাস করে এই চাকরিতে আসেন। পরে অনেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। কিন্তু এতদিন সার্ভিস বুকে এই উচ্চতর ডিগ্রি যুক্ত হতো না। এতে স্নাতক হয়েও অনেক নারী শিক্ষক সরকারি কাগজে-কলমে ছিলেন উচ্চমাধ্যমিক পাস। এজন্য সম্প্রতি সহকারী শিক্ষকদের জাতীয় বেতন স্কেলের ১৩তম গ্রেডে উন্নীত করা হলেও তারা সেই সুবিধা পাননি।

    বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, আদেশের মাধ্যমে প্রায় দেড় লাখ শিক্ষক তাদের অনুমতি ছাড়া অর্জিত সার্টিফিকেট সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করার সুবিধা পাবেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৩৬ অপরাহ্ণ | বুধবার, ২৮ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved