• শুক্রবার ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    পদ্মা নদীতে ইলিশ রক্ষা অভিযানে জেলেদের হামলায় আরডিসিসহ ৪ পুলিশ আহত

    অনলাইন ডেস্ক | ২৪ অক্টোবর ২০২০ | ১০:৩৭ অপরাহ্ণ

    পদ্মা নদীতে ইলিশ রক্ষা অভিযানে জেলেদের হামলায় আরডিসিসহ ৪ পুলিশ আহত

    সরকারের নিষেধাজ্ঞার সময় শিবচরের পদ্মা নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে ভ্রাম্যমান আদালতের উপর জেলেরা হামলা চালিয়েছে। হামলায় মাদারীপুর আরডিসি মাহবুবুল হকসহ ৪ পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। অভিযানকালে ১৪ জেলেকে আটক করা হয়েছে।

    শিবচর উপজেলার মৎস্য অফিস সুত্রে জানা যায়, সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে শনিবার দুপুরে পদ্মানদীর শিবচর উপজেলার চরজানাজাত এলাকায় একদল জেলে জাল ফেলে মা ইলিশ ধরছিল। সংবাদ পেয়ে মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়ের উপসচিব হাবিবুর রহমান ও মাদারীপুর আরডিসি মাহবুবুল হকের নেতৃতে নদীতে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। এসময় মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এটিএম সামসুজ্জামান, শিবচর থানার ওসি আবুল কালাম আজাদসহ পুলিশের একটি টিম উপস্থিত ছিল।

    ভ্রাম্যমান আদালত নদীতে অভিযান চালিয়ে ইলিশ মাছ ধরার সময় ১৪ জেলেকে আটক করে। অভিযানকালে একদল জেলে অতর্কিতভাবে ভ্রাম্যমান আদালতের উপর জেলে নৌকায় থাকা রামদা, সেনসহ ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে আরডিসি মাহবুবুল হকসহ ৪ পুলিশ সদস্য আহত হয় । এক পর্যায়ে অভিযানিক দল অভিযান বন্ধ করে সেখান থেকে চলে আসতে বাধ্য হয়। পরে সন্ধায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামানের নেতৃত্ব মাদারীপুর সদর ও শিবচর থানা পুলিশ,আনসার,কোষ্টগার্ডের প্রায় অর্ধ শতাধিক সদস্য একযোগে ওই এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) এম রাকিবুল হাসান ও মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যজিষ্ট্রেট আল মামুন উপস্থিত ছিলেন। অভিযানকালে ফরিদপুরে সালতা উপজেলা থেকে মাছ ক্রয় করতে আসা তিন যুবককে মাছসহ আটক করা হয়। ভ্রাম্যমান আদালত বন্দরখোলা ও চরজানাজাত ইউনিয়নসহ পদ্মা নদীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছেন।

    এদিকে প্রশাসন কঠোর অবস্থানে থাকার পরেও কোনভাবেই থামানো যাচ্ছেনা মাছ ধরা।রাতের আধাঁরে শিবচরের পদ্মার নদীর তীরবর্তী চরজানাজাত, কাঠাঁলবাড়ি, মাদবরেরচর, বন্দোরখোলা ইউনিয়নের প্রায় দশ কিলোমিটার এলাকাজুড়ে অবাদে বিক্রি হচ্ছে মাছে।কোন কোন চরাঞ্চল হাট বসিয়ে মাছ বিক্রি করছেন জেলারা।এসব এলাকায় দূর দুরান্ত থেকে শিশু,নারী পুরুষ অল্প দামে মাছ ক্রয় করছেন বলে জানা যায়।

    উল্লেখ্য, গত ১৪ অক্টোবর থেকে এ পর্যন্ত পদ্মা নদীর শিবচর অংশের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে প্রায় দেড় শতাধিক জেলেকে মা ইলিশ ধরার অভিযোগে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে।
    শিবচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এটিএম সামসুজ্জামান বলেন, পদ্মানদীর চরজানাজাত এলাকায় একদল জেলে জাল ফেলে মা ইলিশ ধরার চেষ্টা করছে। এমন খবর পেয়ে আমরা অভিযান পরিচালনা করি। এসময় দুর্বৃত্তরা আমাদের উপর অতর্কিত হামলা চালায়। এতে আরডিসি স্যারসহ ৪ পুলিশ সদস্য আহত হন।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১০:৩৭ অপরাহ্ণ | শনিবার, ২৪ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা
    01646741484 | hossainreaz694@gmail.com

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved