• সোমবার ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    ধুনটে দু’ভাগ হয়ে গেল পাকা সড়ক!

    অনলাইন ডেস্ক | ০৮ অক্টোবর ২০২০ | ১:২৪ অপরাহ্ণ

    ধুনটে দু’ভাগ হয়ে গেল পাকা সড়ক!

    বগুড়ার ধুনট উপজেলায় পেঁচিবাড়ি-চাঁনদিয়াড় পাকা সড়ক ভেঙে দ্বিখণ্ডিত হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রবল বর্ষণে বৃহস্পতিবার সকালের দিকে ওই সড়কের প্রায় ৫ মিটার অংশ ভেঙে পাশের খালে বিলীন হয়েছে। ফলে দুর্ভোগে পড়েছেন এলাকার কমপক্ষে অর্ধশত গ্রামের মানুষ।

    জানা গেছে, পেঁচিবাড়ি বাজার থেকে চাঁনদিয়াড় সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার সড়ক। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্ত্বাবধানে ২০১১ সালে সড়কটি পাকা করা হয়। পরবর্তীতে একবার মেরামতও করা হয়েছে এই সড়কটি। সব মিলে ব্যায় হয়েছে কমপক্ষে দুই কোটি টাকা। সড়কটি নির্মাণের ফলে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হয়ে উঠে।

    এদিকে পেঁচিবাড়ি বাজার থেকে চাঁনদিয়াড় সেতু পর্যন্ত পাকা সড়কের গা ঘেঁষে এঁকেবেঁকে বয়ে গেছে সরকারি একটি খাল। পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে খালটির পুনঃখননের কাজ শেষ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ২ কোটি ৩৬ লাখ টাকা। বাঙ্গালী নদী থেকে এই খাল দিয়ে এক সময় পানি প্রবাহিত হয়েছে। কিন্তু আশির দশকে খালের উৎসমুখ পেঁচিবাড়ি নামক স্থানে বাঁধ নির্মাণ করা হয়। সেটি বর্তমানে পাকা সড়কে পরিণত হয়েছে। ওই সড়ক দিয়ে সব ধরনের যানবহন চলাচল করে।

    খালের উৎসমুখ বন্ধ করায় দীর্ঘদিন ধরে বাঙালি নদী থেকে খালের ভেতরে পানি প্রবেশ করতে পারছে না। এছাড়া খালের পানিতে নেই কোনো স্রোত। তারপরও সাড়ে চার কিলোমিটার পাকা সড়কের শতাধিক স্থানে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এর মধ্যে পেঁচিবাড়ি গ্রামের ভেতর সড়কের ৫ মিটার অংশ ভেঙে খালে বিলীন হয়েছে। ফলে ওই সড়কে সকল প্রকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

    এলাকাবাসী জানান, পানি প্রবাহ বন্ধ হওয়ায় খালটি মরা খালে পরিণত হয়। এই খাল মানুষের কোনো কাজে আসেনি। এই খালটি অপরিকল্পিতভাবে পুনঃখনন করা হয়। অনেক জায়গায় খাড়াভাবে খাল খনন করায় ধসে পড়ছে পাড়ের মাটি। ভাঙনের মুখে পড়েছে খালের পাড়ের বসতি। এক পর্যায়ে কয়েক দিনের ভারী বৃষ্টিতে সড়ক ভেঙে দ্বিখণ্ডিত হয়েছে। সেখানে প্রায় ৫ মিটার অংশ ফাঁকা হয়ে গেছে।

    স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ধুনট উপজেলা প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, এই খালটি পুনঃখননের আগে পাকা সড়কটি টিকে ছিল। কিন্তু অপরিকল্পিতভাবে খননের পর পাকা সড়ক ধসে খালে পড়ছে। খাল খনন করতে গিয়ে পাকা সড়কের পাশে জায়গা রাখা হয়নি। এ কারণে পাকা সড়কটি রক্ষা করা যাচ্ছে না। প্রবল বর্ষণে সড়ক ভেঙে দ্বিখণ্ডিত হওয়া স্থানে জরুরিভাবে মেরামত করা হবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ অক্টোবর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved