• রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    দণ্ডিত ৪ খুনিকে ক্ষমা করলেন ট্রাম্প

    অনলাইন ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০২০ | ১২:৩৬ পূর্বাহ্ণ

    দণ্ডিত ৪ খুনিকে ক্ষমা করলেন ট্রাম্প

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাকে শিশুসহ বহু মানুষকে হত্যার দায়ে দণ্ডিত চার অপরাধীসহ ১৫ জনকে নিজের ক্ষমতাবলে সম্পূর্ণ ক্ষমা করে দিয়েছেন। তাদের মধ্যে রয়েছে ২০০৭ সালে বাগদাদে বেসামরিক মানুষ হত্যায় দণ্ড পাওয়া চার মার্কিন সামরিক কর্মকর্তা।

    তখন ব্ল্যাক ওয়াটার নামে নিরাপত্তা সংস্থার কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালনের সময় ইরাকিদের হত্যা করেছেন। আর মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তে অভিযুক্ত হওয়া ট্রাম্পের সাবেক প্রচার সহযোগী জর্জ পাপাডোপোলাস। এছাড়া দুই সাবেক রিপাবলিকান আইনপ্রণেতাও ক্ষমা পেয়েছেন। শুধু তাই নয় বিদায়ী এই মার্কিন প্রেসিডেন্ট রাশিয়ার ধনকুবের গেরমান খানের ডাচ জামাতা অ্যালেক্স ভ্যান ডান জয়ানকেও ক্ষমা করে দিয়েছেন।

    নিয়ম অনুযায়ী আসছে ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেওয়ার কথা। গেলো মাসে সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা ঘোষণা করেন ট্রাম্প। মাইকেল ফ্লিন ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তে এফবিআইকে মিথ্যা বলার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন। পরের বছর নিজের অপরাধ স্বীকার করে নিয়েছিলেন ট্রাম্পের সাবেক এই ঘনিষ্ঠ সহযোগী।

    ২০১৬ সালে ট্রাম্পের প্রচার উপদেষ্টা ছিলেন জর্জ পাপাডোপোলাস। ২০১৭ সালে তিনি এফবিআই এজেন্টকে মিথ্যা বলায় দোষী সাব্যস্ত হন। এছাড়া রাশিয়ান ধনকুবেরের জামাতাও মিথ্যা বলায় জরিমানা এবং কারাদণ্ডের মুখোমুখি হন।
    ট্রাম্পের ক্ষমাপ্রাপ্তদের তালিকায় বাগদাদে বেসামরিক মানুষ হত্যায় দীর্ঘ মেয়াদে দণ্ড পাওয়া চার নিরাপত্তা কন্ট্রাক্টর রয়েছেন। তারা নির্বিচারে গুলি চালিয়ে ইরাকিদের হত্যার দায়ে দণ্ডিত হয়েছিলেন। ২০০৭ সালে ওই চার ব্যক্তি মার্কিন দূতাবাসকর্মীদের গাড়িবহর প্রহরা দিয়ে নিয়ে যাওয়ার সময় জমায়েত হওয়া নিরস্ত্র ইরাকি মানুষের ওপর গুলি চালায়। ওই ঘটনায় দুই শিশুসহ অন্তত ১৪ জন নিহত হয়।

    বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার জন্ম দেয়। এরপর ২০১৪ সালে ৪ জনকে বিভিন্ন মেয়াদে দণ্ডিত করা হয়। এরপরও তাদের ক্ষমা করলেন ট্রাম্প। মার্কিন বাহিনী ইরাক ও আফগানিস্তানে হাজার হাজার বেসামরিক মানুষকে হত্যা করেছে। অথচ এসব হত্যাকাণ্ডের কোনো বিচার করা হয়নি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved