• রবিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    ঢাবির ‘ঘ’ ও ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষা বাতিলের বিরোধীতা ছাত্র ফ্রন্টের

    অনলাইন ডেস্ক | ০৯ নভেম্বর ২০২০ | ৩:২২ অপরাহ্ণ

    ঢাবির ‘ঘ’ ও ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষা বাতিলের বিরোধীতা ছাত্র ফ্রন্টের

    ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ এবং `চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের বিরোধীতা করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্ত করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত রোববার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়।

    বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, যেসব শিক্ষার্থী যে বিভাগ থেকে পড়াশোনা করেছে, তারা সে বিভাগের জন্য সুনির্দিষ্ট ইউনিট অর্থাৎ বিজ্ঞান বিভাগের জন্য ‘ক’ ইউনিট, মানবিক বিভাগের জন্য ‘খ’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ‘গ’ ইউনিটে পরীক্ষা দেবে। এ পরীক্ষার ফলের ভিত্তিতে পরবর্তীতে বিভাগ পরিবর্তন করা যাবে। অর্থাৎ একজন শিক্ষার্থী পদার্থবিজ্ঞান, রসায়ন ইত্যাদি বিষয়ের উপর পরীক্ষা দিয়ে নৃবিজ্ঞান বা ইসলামিক ইতিহাস বা মার্কেটিংয়ের মত বিভাগে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

    দুই ইউনিটে ভর্তি পরীক্ষা বাতিলের এ সিদ্ধান্তের বিরোধীতা করে সোমবার (৯ নভেম্বর) সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রগতি বর্মণ তমা এক যুক্ত বিবৃতি পাঠিয়েছেন।

    বিবৃতিতে তারা বলেন, এভাবে প্রকৃত মেধা যাচাই সম্ভব নয়। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের কোন বিভাগে ভর্তি হতে হলে তাকে সংশ্লিষ্ট বিষয়েই পরীক্ষা দেয়া উচিত। তাছাড়া চারুকলা অনুষদের অর্থাৎ চ ইউনিটের ভর্তি পরীক্ষা এক ধরনের বিশেষায়িত ভর্তি পরীক্ষা। সেই পরীক্ষা বাতিল করে খ ইউনিটের পরীক্ষা দিয়েই চারুকলা অনুষদে ভর্তি করানোর সিদ্ধান্ত হবে অযৌক্তিক ও চরম অদূরদর্শীতার পরিচায়ক। উচ্চ শিক্ষা স্তরে এমন সিদ্ধান্তের ফল হবে মারাত্বক ক্ষতিকর।

    তারা বিবৃতিতে আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া বা প্রস্তাব দেয়ার কোনো আইনগত এখতিয়ার ডিনস কমিটির নেই। ভর্তি পরীক্ষা সংক্রান্ত ডীনস কমিটি সিদ্ধান্ত বা প্রস্তাব দিয়ে থাকলে তা আইন সম্মত নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা কাঠামোতে ডিনস কমিটি নামে কোনো কিছুর আইনগত কোনো অস্তিত্ব নেই। এটা ডিনদের কার্যাবলী সমন্বয়ের একটি অনানুষ্ঠানিক ফোরাম ছাড়া অন্য কিছু নয়। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর ২৫ অনুচ্ছেদ অনুযায়ী পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার শুধুমাত্র একাডেমিক কাউন্সিলের। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক সিদ্ধান্তে ডিনস কমিটি নামক বিধিবহির্ভূত কাঠামোর অযাচিত হস্তক্ষেপের প্রচেষ্টার নিন্দা জানাচ্ছি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২২ অপরাহ্ণ | সোমবার, ০৯ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved