• বৃহস্পতিবার ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    ঢাকার আকাশে বিরল ধূমকেতু নিওওয়াজ

    অনলাইন ডেস্ক | ১৮ জুলাই ২০২০ | ৬:৩৪ অপরাহ্ণ

    ঢাকার আকাশে বিরল ধূমকেতু নিওওয়াজ

    ঢাকার আকাশে দেখা যাচ্ছে বিরল ধূমকেতু নিওওয়াজ। ধূমকেতুটি বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করে বহিঃসৌরজগতের দিকে ধাবিত হচ্ছে। খালি চোখে এটি দেখা কষ্টকর, তবে সূর্যাস্তের পরে অন্ধকার হয়ে এলে উত্তর-পূর্ব আকাশে দিগন্তের কাছে সাধারণ বাইনোকুলার ব্যবহার করে একে দেখা যাবে।

    এর আগে গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকার দক্ষিণ মুগদাপাড়া থেকে ধূমকেতু নিওয়াজের ছবি তুলতে সক্ষম হন বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান’র সদস্য অরুণাভ ব্রুনো।

    অরুণাভ ২.৫ সেকেন্ড এক্সপোজারের ৩২টি ছবি তুলে সেগুলোকে একত্রিত (স্ট্যাক) করে নিওয়াজের একটি ছবি তৈরি করেছেন। জ্যোতির্বিদ্যার কাজে ভালো ছবি তোলার অন্যতম পদ্ধতি এ ধরনের একত্রিতকরণ।

    অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান জানায়, আগামী ২২ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে নিওওয়াজ, কিন্তু ক্রমে সূর্যের থেকে দূরে সরে যাওয়ার কারণে ধীরে ধীরে এর ঔজ্জ্বল্য কমে যাচ্ছে।

    এরপর সুদীর্ঘ ৬৮০০ বছর পর এ ধূমকেতুকে দেখার সুযোগ পাবে পৃথিবীবাসী। এটির কেন্দ্র মাত্র পাঁচ কিলোমিটার আকারের পাথর-ধূলা-বরফের একটি পিণ্ড, কিন্তু সূর্যালোকের চাপে এর ধূলার লেজটি প্রায় এক কোটি কিলোমিটার দীর্ঘ।

    ধূমকেতু পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের কেন্দ্রীয় দপ্তর: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা অথবা ই-মেইল: achokro@gmail.com, www.achokro.org, ফেসবুক ঠিকানা- www.facebook.com/Anushandhitshuchokro বা মুঠোফোনে ০১৯১৫-৯২১৬৬৬ নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৬:৩৪ অপরাহ্ণ | শনিবার, ১৮ জুলাই ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved