• বৃহস্পতিবার ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    চীন-ভারত বিরোধ মেটাতে চায় যুক্তরাষ্ট্র: ট্রাম্প

    আন্তর্জাতিক ডেস্ক | ০৫ সেপ্টেম্বর ২০২০ | ১:১৭ অপরাহ্ণ

    চীন-ভারত বিরোধ মেটাতে চায় যুক্তরাষ্ট্র: ট্রাম্প

    লাদাখ সীমান্তে গেল জুনের প্রাণঘাতী সংঘাতের পর চীন ও ভারতের মধ্যে যে সীমান্ত বিরোধ শুরু হয়েছে তা নিরসনে সাহায্য করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

    ট্রাম্প বলেন, সেখানে পরিস্থিতি বেশ খারাপ। উভয় দেশই সেখানে অনেক বেশি শক্তি প্রদর্শন করছে। এমনকি অনেকে সেটা বুঝতেও পারছেন না। লাদাখের গালওয়ান উপত্যকায় গত ১৫ জুন চীন ও ভারতের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছেন। ওই সংঘাতের পর উভয় দেশ বর্ডার অব কন্ট্রোল-এলএসি জুড়ে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। লাদাখ সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে গত বৃহস্পতিবার সেখানে যান ভারতের সেনাপ্রধান।

    এদিকে একটি সম্মেলনে অংশ নিতে বর্তমানে রাশিয়ার মস্কোতে আছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফ্যাং। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন এর ওই সম্মেলনের বিরতিতে শুক্রবার দুই নেতা মুখোমুখি বৈঠক করেছেন বলে জানায় উভয় দেশের সংবাদমাধ্যম। বৈঠকে উই ফ্যাং ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথকে বলেছেন, সীমান্তে বর্তমানে যে উত্তেজনা চলছে তার পুরো দায় দিল্লির। অন্যদিকে রাজনাথ এক টুইটে জানিয়েছেন, ২ ঘণ্টা ২০ মিনিট ধরে ওই বৈঠক চলেছে। এ বিষয়ে আরো কিছু জানাননি তিনি।

    তবে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র সরকারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, চীন বা ভারত কেউ এই বিরোধকে আগে বাড়িয়ে যুদ্ধে জড়িয়ে পড়তে আগ্রহী নয়। এই বিরোধ সমাধানে সাহায্যের জন্য ওয়াশিংটন উভয় দেশের সঙ্গে কথা বলছে বলে জানান ট্রাম্প। বলেন, ‘‘আমরা চীন ও ভারতের প্রতি সম্মান রেখেই তাদের সাহায্য করতে প্রস্তুত আছি। যদি আমরা কিছু করতে পারি, তবে আনন্দচিত্তেই আমরা সেটা করবো, যাতে তাদের সাহায্য হয়।”

    এর আগেও ট্রাম্প চীন-ভারত বিরোধে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন। জবাবে চীন বারবার তার প্রস্তাব ফিরিয়ে দিয়ে বলেছে, মধ্যস্থতার জন্য তাদের তৃতীয়পক্ষের কোনো প্রয়োজন নেই। ভারতও এ বিষয়ে চুপ থেকে তাদের আনাগ্রহের কথা জানিয়ে দিয়েছে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:১৭ অপরাহ্ণ | শনিবার, ০৫ সেপ্টেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা
    01646741484 | hossainreaz694@gmail.com

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved