• বৃহস্পতিবার ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    চাঁদপুরে নদীতে অভিযানে বিপুল পরিমাণ জাল ও ইলিশ জব্দ

    অনলাইন ডেস্ক | ০২ নভেম্বর ২০২০ | ১:৩৯ অপরাহ্ণ

    চাঁদপুরে নদীতে অভিযানে বিপুল পরিমাণ জাল ও ইলিশ জব্দ

    মা ইলিশ সংরক্ষণে চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ কারেন্ট জাল ও ইলিশ মাছ জব্দ করা হয়েছে। এসময় ১২ জেলেকে আটক করা হয়। তবে অভিযানকারীদের ধাওয়া খেয়ে অন্য জেলেরা পালিয়ে যেতে সক্ষম হয়।

    সোমবার (০২ নভেম্বর) ভোর রাত তিনটা থেকে সকাল এগারোটা পর্যন্ত সদর উপজেলার আখনেরহাট, হরিণা, বহরিয়া, রনাগোয়াল, আলুরবাজারসহ আশপাশের এলাকায় এই অভিযান পরিচালনা করে ইলিশ সংরক্ষণে গঠিত জেলা টাস্কফোর্স।

    এতে জেলা প্রশাসনের সঙ্গে মৎস্যবিভাগ, কোস্টগার্ড, জেলা ও নৌ পুলিশের বিপুল সংখ্যক সদস্য অংশ নেন। এসময় নদীতে অভিযান চালিয়ে ১২ জেলেকে আটক করা হয়। পরে আটক জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও আর্থিক জরিমানা আদায় করেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া জব্দ করা প্রায় ৬ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। আর জব্দ করা ইলিশ দু:স্থ ও অসহায় পরিবারের সদস্যদের মাঝে বিতরণ করা হয়।

    অভিযান শেষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে নদীতে এর সফলতা নিয়ে বিস্তারিত জানান, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান এবং জেলা মৎস্য কর্মকর্ত মো. আসাদুল বাকী। তারা জানান, অভিযানে আকাশ পথে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টার অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তা না আসলেও নদীপাড়, জেলেপল্লী এবং নদীতে কোস্টগার্ড, জেলা ও নৌ পুলিশের শতাধিক সদস্য নিয়ে সাঁড়াশি অভিযান চালানো হয়েছে।

    এদিকে, গত ২০ দিনে মা ইলিশ সংরক্ষণে গঠিত জেলা টাস্কফোর্সের সদস্যরা দুই শতাধিক জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও আর্থিক জরিমানা করেছেন। একই সঙ্গে তিন শতাধিক মাছ ধরার নৌকা, সাতকোটি মিটার অবৈধ কারেন্ট জাল এবং ৫ মেট্রিক টন ইলিশ জব্দ করা হয়েছে। এছাড়া নৌ পুলিশের পৃথক অভিযানে পাঁচকোটি মিটার অবৈধ কারেন্ট জাল, আড়াই শতাধিক মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

    প্রসঙ্গত, গত ১৪ অক্টোবর থেকে চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ দেশের উপকূলীয় ১৯টি জেলায় মা ইলিশ সংরক্ষণে এই অভিযান শুরু হয়। এসময় ইলিশ বিচরণের নদীগুলোতে সবধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। একই সঙ্গে ইলিশ বিক্রি, পরিবহন ও মজুদও নিষিদ্ধ রয়েছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:৩৯ অপরাহ্ণ | সোমবার, ০২ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved