• বৃহস্পতিবার ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    চরভদ্রাসন উপজেলা পরিষদের উপ-নির্বাচন বাতিল করল ইসি

    তানভীন তুহিন, নিজস্ব প্রতিবেদক: | ০৬ ডিসেম্বর ২০২০ | ৯:৫১ অপরাহ্ণ

    চরভদ্রাসন উপজেলা পরিষদের উপ-নির্বাচন বাতিল করল ইসি

    ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদে চেযারম্যান পদে উপ নির্বাচন বাতিল ঘোষণা করা হয়েছে। রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশনার সচিবালয়ের এক আদেশে এ কথা জানা গেছে।

    ঘটনার সত্যতা নিশ্চিত করে জেলা নির্বাচন কর্মকর্তা হাবিবুর রহমান রোববার রাত ৮টার দিকে সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশক্রমে উপ সচিব মো. আতিয়ার রহমান নির্বাচন পরিচালনা কমিটি-২ অধি শাখা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে এ কথা জানা গেছে।

    ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে ফরিদপুর জেলা চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান এর শূণ্য পদে ১০ অক্টোবর অনুষ্ঠিত উপ-নির্বাচনে অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত করার জন্য তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিট গঠন করা হয়।

    কমিটি তদন্ত শেষে নির্বাচন কমিশনারের নিকট প্রতিবেদন পেশ করেন। তদন্ত প্রতিবেদনে নির্বাচন পরিচালনায় অনিয়ম সংঘটিত হওয়ার বিষয়টি প্রমাণিত হওয়ায় নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর বিধি ৮৮ অনুসারে বাতিল করা হয়েছে। নতুন নির্বাচনের তারিখ পরবর্তিতে ঘোষণা করা হবে।

    গত ১০ অক্টোবর এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ ওঠে। ভোটের আগের দিন রাতে ব্যালট পেপারে সিল মেরে বাক্সে ভরে রাখার অভিযোগে ১৫ নম্বর চরভদ্রাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের নির্বাচন শুরুতেই স্থগিত করা হয়। ওই কেন্দ্রে মোট ভোটর ছিলেন দুই হাজার পাঁচশত জন।

    নির্বাচনের দিনে একটি কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টার ঘটনায় আওয়ামী লীগ প্রার্থীর এক সমর্থককে নির্বাহী হাকিম আটক করার প্রতিবাদ জানিয়ে ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন নিয়ে গঠিত ফরিদপুর-৪ আসনের সাংসদ মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন করায় চরভদ্রাসনের ইউএনও জেসমিন সুলতানাকে মুটোফোনে ফোন করে প্রকাশ অযোগ্য অকথ্য ভাষায় গালাগালি করেন সাংসদ।

    নির্বাচনের ফলাফল ঘোষণার পর রাত ৮টার দিকে চরভদ্রাসন উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে সমবেত জনতার উদ্দেশ্যে বক্তব্য দিতে গিয়ে সাংসদ আচরণবিধি ভঙ্গ করে ওই নির্বাচনে ১২ জন নির্বাহী হাকিমকে নিয়োগ দেওয়ার ঘটনার প্রতিবাদ জানিয়ে জেরা প্রশাসককে ‘রাজাকার’ আখ্যায়িত করে অকথ্য ভাষায় গালাগালি করেন।

    নির্বাচনে অনিয়ম ও সাংসদের আচরণ সারাদেশে আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়। এ নির্বাচনকে কেন্দ্র করে স্থানীয় ফরিদপুর-৪ আসনের সাংসদ মুজিবুর রহমান নিক্সনের বিরুদ্ধে তিন দফা আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে গত ১৫ অক্টোবর চরভদ্রাসন থানায় মামলা করেছেন নির্বাচন কমিশন।

    এ ছাড়া গঠন করা হয় তিন সদস্য বিশিষ্ট কমিটি। এ কমিটি গত ২১ ও ২২ অক্টোবর ফরিদপুর ও চরভদ্রাসনে সরেজমিনে পরিদর্শন করে সংশ্লিষ্টদের মতামত মও উপাত্ত সংগ্রহ করে। এ কিমিটির প্রধান ছিলেন নির্বাচন কমিশন এর অতিরিক্ত সচিব অশোক কুমার সাহা। সদস্য সচিব ছিলেন নির্বাচন কমিশনের উপ-সচিব মো. সায়েদুন্নবী চৌধুরী এবং সদস্য হলেন ঢাকা নির্বাচন ইনস্টিটিউটের মহা পরিচালক নূরুজ্জামান তালুকদার। ফোন না ধরায় এ ব্যাপরে আওয়ামী লীগ প্রার্থী মো. কাওসার হোসেন এর বক্তব্য জানা যায়নি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৫১ অপরাহ্ণ | রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved