• বৃহস্পতিবার ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    গাইবান্ধার সারথি থিয়েটারের নাটক খৈলান পালার ৬ষ্ঠ প্রদর্শনী

    অনলাইন ডেস্ক | ১২ নভেম্বর ২০২০ | ১২:৩৫ অপরাহ্ণ

    গাইবান্ধার সারথি থিয়েটারের নাটক খৈলান পালার ৬ষ্ঠ প্রদর্শনী

    ব্রহ্মপুত্র , যমুনা, তিস্তা নদীভাঙ্গন ও বন্যার সাথে নিত্যযুদ্ধকরা একদল কুশানশিল্পীদের জীবন যাপন ও নানা ধরনের অত্যাচার- নিপীড়ন কাহিনি ‘ খৈলান পালা ‘। বাদ্যযন্ত্র কেড়ে নেওয়া, মৌলবাদীদের আক্রমণ, শিল্পী জীবন নানা সংকট-সমস্যা উঠে এসেছে গাইবান্ধার সারথি থিয়েটারে নতুন এ নাটকে । নাটকটি নতুনরূপে আগামী ১৭ নভেম্বর ২০২০ প্রদর্শিত হতে যাচ্ছে ।

    ‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলছি সামনে’ এই শ্লোগান নিয়ে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সদস্য সংগঠন সারথি থিয়েটার ১৯৯৫ সাল থেকে সাধারণ মানুষের বিনোদনের পাশাপাশি, তাদের প্রগতিশীল মনন তৈরি করে যাচ্ছে । এই করোনা-কালে মানুষ যখন প্রায় বন্দি তখন সারথি থিয়েটার স্বাস্থ্য নিয়ম মেনে একের পর এক নতুন নাটক মঞ্চে আনছে ।

    খৈলান পালার রচয়িতা ও নিদের্শক জুলফিকার চঞ্চল এর কাহিনি সম্বন্ধে বলেন, এক শুভ সন্ধ্যায় শুরু হওয়া কুশান পালাগানের আসর । আয়োজকের স্বার্থ বা মত বিরোধী প্রসঙ্গ উপস্থাপিত হলে,পছন্দের অভিনেত্রী না থাকায় পালা বন্ধ করতে বলে । আর বায়নার টাকা বদলে দলের সব বাদ্যযন্ত্র কেড়ে নেয় । সব হারানো ভূমিসংলগ্ন-শিল্পীরা ভেঙ্গে পড়ে । আশ্রয় চায় ক্ষমতাশালীদের কাছে । নিজস্ব সংস্কৃতি বাঁচানোর আকুতি ।

    কুশান শিল্প ও কুশান শিল্পীদের যাপিত জীবনের খণ্ডিত চিত্রই এ নাটকের উপজীব্য। দর্শক নন্দিত এই নাটকে অভিনয় করছেন – রিজু,চন্ডী,তাজুল,দীগেন,বৃষ্টি,দীপকা,চুমকি,বীথি,সহিদা,কেয়া,ভুতু,সুদাশ,আতিক ,অনিক ,মামুন,শুভ,রফিকুল,চঞ্চল,জয়, চিনুসহ আরো অনেকে। ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধন খৈলান পালায় সবাই নতুন শিল্পস্বাদ পাবেন, এ নিশ্চিত বলা যায়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৩৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved