• রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    ক্যামেরুনে বিদ্রোহীদের হামলায় ১৫ সেনা নিহত

    অনলাইন ডেস্ক | ২১ সেপ্টেম্বর ২০২১ | ৯:৫০ পূর্বাহ্ণ

    ক্যামেরুনে বিদ্রোহীদের হামলায় ১৫ সেনা নিহত

    মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনে বিদ্রোহীদের হামলায় দেশটির ১৫ সরকারি সেনা নিহত হয়েছেন। এছাড়া পৃথক আরেকটি হামলায় নিহত হয়েছেন বেশ কয়েকজন বেসামরিক মানুষও। দেশটির ইংরেজিভাষী পশ্চিমাঞ্চলীয় এলাকায় এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

    সোমবার এক বিবৃতিতে ক্যামেরুনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ভারী অস্ত্র-শস্ত্রে সজ্জিত সন্ত্রাসীরা গত ১৬ সেপ্টেম্বর দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ব্যামেসিং শহরে এলিট র‌্যাপিড ইন্টারভেনশন ফোর্সের কনভয়ে হামলা করে।

    বিবৃতিতে আরও বলা হয়, বিদ্রোহীরা আইইডি এবং অ্যান্টি-ট্যাংক রকেট লঞ্চার ব্যবহার করে সেনা কনভয়ের গাড়িগুলো ধ্বংস করে দেয় এবং এরপরই প্রবল গুলিবর্ষণ শুরু করে। এতেই সেনা নিহতের ওই ঘটনা ঘটে। এছাড়া গত ১২ সেপ্টেম্বর ওই একই অঞ্চলের কুমবো এলাকায় অবস্থিত সামরিক ঘাঁটিতেও আইইডি দিয়ে হামলা করা হয়।

    ক্যামেরুনে চার বছরেরও বেশি সময় ধরে অস্থিরতা চলছে। দেশটির আইনজীবী ও শিক্ষকদের শান্তিপূর্ণ আন্দোলনে সরকার প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে দমন-পীড়ন চালানোর পর থেকেই এই সংকটের সূচনা হয়।

    মূলত সরকারের সেই পদক্ষেপের পর থেকেই দেশটির বিচ্ছিন্নতাবাদী বিভিন্ন গ্রুপ এক হয়ে সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করে। তারা ক্যামেরুন থেকে আলাদা হয়ে অ্যাম্বাজোনিয়া নামে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠন করতে চায়।

    জাতিসংঘের তথ্য জনুযায়ী, সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় চার হাজার মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে গেছেন ৭ লাখেরও বেশি মানুষ।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved