• শুক্রবার ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ সম্ভব:ডব্লিউএইচও

    অনলাইন ডেস্ক | ১১ জুলাই ২০২০ | ১২:১১ অপরাহ্ণ

    করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ সম্ভব:ডব্লিউএইচও

    বিশ্বজুড়ে বেড়েই চলেছে নভেল করোনাভাইরাসের সংক্রমণ। ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত এ ভাইরাস পুরোপুরি মোকাবিলা করা কার্যত অসম্ভব বলে আগে বারবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। কিন্তু এবার সংস্থাটি জানাল, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব। এ প্রসঙ্গে ভারতের মুম্বাইয়ের ধারাভি বস্তির উদাহরণ টেনেছে সংস্থাটি।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গতকাল শুক্রবার বলেছেন, বেশ কিছু অঞ্চলের পরিস্থিতি দেখে বোঝা যাচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব। ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া ও ভারত, বিশেষ করে মুম্বাইয়ে এশিয়ার সবচেয়ে বড় বস্তি ধারাভির উদাহরণ টেনেছেন টেড্রস আধানম। তিনি বলেন, এ জায়গাগুলো দেখিয়ে দিয়েছে, সংক্রমণ যতই বাড়ুক, কড়া পদক্ষেপ নিলে তা মোকাবিলা করা সম্ভব। সংবাদ সংস্থা এএফপি ও সংবাদমাধ্যম দ্য ওয়াল এ খবর জানিয়েছে।

    জেনেভায় গতকাল এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর প্রধান বলেন, ‘গত ছয় সপ্তাহে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। কিন্তু বিশ্বে এমন অনেক জায়গা আছে, যেখানে দেখা গেছে সংক্রমণ যতই বাড়ুক না কেন, কড়া পদক্ষেপ নিলে তা নিয়ন্ত্রণ করা সম্ভব। এমন কয়েকটি দেশ হলো ইতালি, স্পেন ও দক্ষিণ কোরিয়া। এ ছাড়া মুম্বাইয়ের কাছে ঘনবসতিপূর্ণ ধারাভি বস্তিতেও তা দেখা গেছে। যেখান থেকে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা করা গিয়েছিল, সেখানে টেস্টিং অর্থাৎ নমুনা পরীক্ষা, ট্রেসিং অর্থাৎ সংক্রমণের উৎস খোঁজা, আইসোলেটিং অর্থাৎ অন্যদের থেকে আলাদা করা ও ট্রিটিং অর্থাৎ চিকিৎসা— এ পদ্ধতিতে সংক্রমণের চেন বা শেকল ভাঙা সম্ভব হয়। ফলে ভাইরাসকে রোখা সম্ভব।’

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:১১ অপরাহ্ণ | শনিবার, ১১ জুলাই ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2022 shikkhasangbad24.com all right reserved