• রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিং ২০২২ -এর সভাপতি হলেন অর্থমন্ত্রী

    অনলাইন ডেস্ক | ১৩ অক্টোবর ২০২১ | ৩:৪৭ অপরাহ্ণ

    কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিং ২০২২ -এর সভাপতি হলেন অর্থমন্ত্রী

    বিশ্ব ব্যাংক–আইএমএফ’র বার্ষিক সভা-২০২১ এর সাইড লাইনে ১২ অক্টোবর, ২০২১ সন্ধ্যায় কমনওয়েলথ অর্থমন্ত্রীদের একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অর্থমন্ত্রীরা এবং উচ্চ পদস্থ প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন এবং অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল, এফসিএ, এমপি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। এবারের কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিংয়ে (সিএফএমএম), মালয়েশিয়ার আনুষ্ঠানিক প্রস্তাব এবং ব্রুনেই-এর সমর্থনে ২০২২-এর কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিংয়ের সভাপতি নির্চাচিত হলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল। ২০২২ সালের কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকের সভাপতি হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ লাভ করায়, বাংলাদেশের সর্বস্তরের সকল নাগরিকের পক্ষ থেকে অর্থমন্ত্রী ধন্যবাদ জ্ঞাপন করেন।

    অর্থমন্ত্রী সভায় অবহিত করেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত এক দশক গড়ে ৭ দশমিক ৪% অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এমনকি অপ্রত্যাশিত অভিঘাত কোভিড-১৯ মহামারী কালে গত বছর যেখানে বৈশ্বিক অর্থনীতি ৩% সংকুচিত হয়েছে, এমন ক্রান্তিকালেও বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের জরিপ অনুযায়ী বাংলাদেশ শীর্ষ পাঁচটি সহনশীল অর্থনীতির মধ্যে রয়েছে। তিনি আরো বলেন, গত মাসে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদ সভার টেকসই উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলন ২০২১-এ আমাদের উন্নয়ন প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়ে প্রধানমন্ত্রীকে এসডিজি প্রগ্রেস অ্যায়ার্ডে ভূষিত করেছে।

    অর্থমন্ত্রী বলেন, কমনওয়েলথের একটি গৌরবময় অতীত আছে, ১৭৬৯ সালে যুক্তরাজ্য থেকে বাষ্প ইঞ্জিন আবিষ্কারের মাধ্যমে প্রথম শিল্প বিপ্লবের যাত্রা, যা সত্যিই বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের শিখা জ্বালিয়েছিল। ১৭৭১ সালে সত্যিকারের কারখানা বলতে যা বোঝায় সেটি প্রথম যুক্তরাজ্যের ডার্বিশায়ারের ক্রমফোর্ড নামক গ্রামে নির্মিত হয়েছিল। সর্বজনবিদিত একটি সত্য হচ্ছে, সপ্তদশ শতাব্দীতে কমনওয়েলথভুক্ত ভারত উপমহাদেশ বিশ্বের সবচেয়ে ধনী দেশ ছিল। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আন্ত-কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ, জ্ঞান, প্রযুক্তি ও উত্তমচর্চা শেয়ারের মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশসমূহ অধিকতর আর্থসামাজিক সমৃদ্ধি লাভ করতে পারে।

    সভায় অ্যান্টিগুয়া এবং বার্বুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনের সভাপতিত্বে কমনওয়েলথ সচিবালয় মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ সভায়যুক্ত প্রতিনিধিবৃন্দ টেকসই এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে ঋণ, বৈশ্বিক ন্যূনতম ট্যাক্স চুক্তি এবং কমনওয়েলথভুক্ত দেশগুসমূহে এর প্রভাব, জলবায়ু পরিবর্তনজনিত হুমকী মোকাবেলায় ঋণ এবং কমনওয়েলথ ক্লাইমেট ফাইন্যান্স অ্যাক্সেস হাবসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৪৭ অপরাহ্ণ | বুধবার, ১৩ অক্টোবর ২০২১

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved