• মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    এফডিসির সাড়ে তিন কোটি টাকা আত্মসাত, ৩ জনের কারাদণ্ড

    অনলাইন ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২০ | ১১:৫৭ অপরাহ্ণ

    এফডিসির সাড়ে তিন কোটি টাকা আত্মসাত, ৩ জনের কারাদণ্ড

    বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) মালামাল কেনার নামে প্রায় সাড়ে তিন কোটি টাকা আত্মসাতের মামলায় ১ মালয়েশিয়ান নাগরিকসহ ৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত।

    আজ বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন।
    রায়ে যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান মালয়েশিয়ার মেসার্স নভেলকো’র (এম)-এর কর্মকর্তা জন নোয়েল ও যন্ত্রপাতি সরবরাহকারী স্থানীয় প্রতিনিধি খন্দকার শহীদুলকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আর ‘ক্রয়কারী প্রকল্প’ পরিচালক শফিকুল ইসলামকে ৩ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও এক মাস কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।
    এছাড়া, ৩ জনকে আরও ৩০ লাখ ৪২ হাজার ২০ টাকা করে জরিমানা করা হয়েছে। অসাধু উপায়ে আত্মসাৎ করা ৯১ লাখ ২৬ হাজার ৬০ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দেওয়া হয়েছে।

    আসামিরা পলাতক থাকায় আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। মামলার এজাহারে বলা হয়, ক্রয় প্রক্রিয়ায় পীযূষ বন্দ্যোপাধ্যায়সহ এফডিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা পেশাগত দায়-দায়িত্ব পালনে অবহেলা করেছেন। প্রাক-জাহাজীকরণ পর্যায়ে প্রযোজ্য বিধিবিধান অনুসরণের পরিবর্তে মনগড়া বিশ্লেষণের ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবর্তে চীনের তৈরি মালামাল জাহাজীকরণের অনুমতি দেন। মালামাল গ্রহণ কমিটির সুপারিশ আছে মর্মে মিথ্যা তথ্য দিয়ে চুক্তি বহির্ভূত চীনের তৈরি মালামাল গ্রহণ করে মূল্য পরিশোধ করেন। নিয়ম বহির্ভূত কার্যকলাপ সংঘটনে খন্দকার শহীদুল প্ররোচনা দেন। প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলামের কর্মকাণ্ডকে সমর্থন ও অনুমোদন দেন পীযূষ বন্দ্যোপাধ্যায়।
    ২০১৫ সালের ৭ অক্টোবর এফডিসির আধুনিকায়নে যন্ত্রপাতি কেনার নামে সরকারের ৩ কোটি ৪৬ লাখ ৫৮ হাজার ৫২০ টাকার আর্থিক ক্ষতিসাধনের অভিযোগে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক হামিদুল হাসান।

    এরপর ২০১৭ সালের ২ মার্চ মামলাটি তদন্ত করে দুদক উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী পীযূষ বন্দ্যোপাধ্যায়কে অব্যাহতি দিয়ে ৩ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। ২০১৮ সালের ২২ জানুয়ারি তিন আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৫৭ অপরাহ্ণ | বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved