• শনিবার ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    অনশনের ২৩৮তম দিনে তুর্কি আইনজীবীর মৃত্যু

    অনলাইন ডেস্ক | ২৯ আগস্ট ২০২০ | ১১:০০ পূর্বাহ্ণ

    অনশনের ২৩৮তম দিনে তুর্কি আইনজীবীর মৃত্যু

    সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে আঁতাতের অভিযোগে সাজা পাওয়ার পর এর প্রতিবাদে অনশন পালন করেন তুরস্কের ইস্তাম্বুলের এক নারী আইনজীবী। অনশনে যাওয়ার ২৩৮তম দিনে ইস্তাম্বুলের একটি হাসপাতালে বৃহস্পতিবার এব্রু তিমতিক নামে ওই আইনজীবীর মৃত্যু হয়। খবর এএফপি। এএফপি তার বন্ধুরা জানিয়েছে, দীর্ঘ অনশনে মৃত্যুকালে তার ওজন দাঁড়িয়েছিল মাত্র ৩০ কেজি।

    ২০১৮ সালে সেপ্টেম্বরে গ্রেফতার হওয়া তিমতিমককে ১৩ বছর ছয় মাসের সাজা দেয় আদালত। এই বিচারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এই নারী আইনজীবীসহ বেশ কয়েকজন আইনজীবী ফেব্রুয়ারি মাসে অনশনে যান। সেই প্রতিবাদের মধ্যেই মৃত্যু হলো তিমতিকের।

    তার মৃত্যুকে হত্যাকাণ্ড বলে দাবি করেছে তুরস্কের বামপন্থী আইনজীবীদের সংগঠন পিপল ল ব্যুরো। সংগঠনটির টুইটারে বলা হয়েছে, “২৩৮ দিন অনশনে থেকে এব্রু তিমতিকের মৃত্যুবরণ করার ঘটনা একটি হত্যা।”

    বাম মতাদর্শী আইনজীবীদের অন্যতম সংগঠন কন্টেমপরারি লয়ার্স অ্যাসোসিয়েশন (সিএইচডি) সদস্য ছিলেন এব্রু তিমতিক। এটি অতি মার্কসবাদী সংগঠন পিপলস লিবারেশন পার্টি-ফ্রন্ট- ডিএইচকেপি-সি’র অঙ্গসংগঠন।

    ডিএইচকেপি-সি’র বিরুদ্ধে অভিযোগ তুরস্কে বেশ কয়েকটি ভয়াবহ হামলার পেছনে হাত রয়েছে তাদের। তুর্কি সরকারের দাবি, ২০১৩ সালে আঙ্কারায় মার্কিন দূতাবাসে যে হামলার ঘটনা ঘটেছিল তাতেও এই সংগঠনটি জড়িত ছিল।

    সন্ত্রাসী গ্রুপ কার্যক্রম চালানো এবং সন্ত্রাসী দলের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ২০১৯ সালে তিমতিকসহ ১৮ আইনজীবীকে বিভিন্ন মেয়াদের সাজা দেয় ইস্তাম্বুলের একটি আদালত।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:০০ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ আগস্ট ২০২০

    shikkhasangbad24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    advertisement

    সম্পাদক ও প্রকাশক : জাকির হোসেন রিয়াজ

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বাড়ি# ১, রোড# ৫, সেক্টর# ৬, উত্তরা, ঢাকা
    01646741484 | hossainreaz694@gmail.com

    ©- 2021 shikkhasangbad24.com all right reserved